১৫০ কি মি পায়ে হেঁটে পাড়ি দেবে ঢাকা কলেজের চার রোভার

ক্যাম্পাস প্রতিনিধিঃ
ঢাকা কলেজ রোভার স্কাউট গ্রুপের সেবা স্তরের চার রোভার আগামীকাল শনিবার (৭ নভেম্বর) চট্টগ্রাম থেকে কক্সবাজার পর্যন্ত স্বাস্থ্যবিধি মেনে ১৫০ কিলোমিটার পথ পায়ে হেঁটে পরিভ্রমণ করার উদ্দেশ্যে ঢাকা ছেড়েছেন।

বৃহস্পতিবার(৫ নভেম্বর) ঢাকা কলেজের অধ্যক্ষ অধ্যাপক নেহাল আহমেদ তাঁর কার্যালয়ে ঢাকা কলেজ রোভার স্কাউট গ্রুপের চার রোভারের পরিভ্রমণ কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করেন।

‘মুজিব বর্ষের আহ্বান, বেশি করে গাছ লাগান, দুর্নীতিকে না বলুন, নারী নির্যাতন বন্ধ করি সুন্দর সমাজ গড়ি, নিরাপদ সড়ক চাই’ সহ নানা ধরণের সচেতনতামূলক স্লোগান সম্বলিত স্যাশ ধারণ করে সকালে ঢাকা কলেজের প্রশাসনিক ভবনের সামনে থেকে ঢাকা কলেজ রোভার স্কাউট গ্রুপের রোভার মো. আল আমীন, রোভার মোঃ রাকিবুল হাসান তামিম, রোভার মোঃ সাকিব হাসান নাহিদ, রোভার আলমগীর হোসেন পরিভ্রমণ এর উদ্দেশ্যে চট্টগ্রাম রওয়ানা করেন।

যাত্রাপথে তারা বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান এবং প্রশাসনিক কর্মকর্তাদের সঙ্গে সৌজন্য সাক্ষাত ও গুরুত্বপূর্ণ স্থান পরিদর্শন ও পর্যবেক্ষণ করবেন। একই সঙ্গে সাধারণ জনগণের মধ্যে পরিবেশ বিষয়ে সচেতন হতে, বাল্য বিবাহ রোধ এবং মাদক মুক্ত বাংলাদেশ গড়ে তুলতে সচেতনতামূলক প্রচারণাও চালাবেন।

রোভার স্কাউটদের এমন কার্যক্রমকে সাধুবাদ জানিয়ে ঢাকা কলেজের অধ্যক্ষ অধ্যাপক নেহাল আহমেদ বলেন, ‘শিক্ষার্থীদের বহুমাত্রিক বিকাশ বর্তমান সময়ের দাবি। আমরা সবসময়ই চাই শিক্ষার্থীরা পড়াশোনার পাশাপাশি কিছু স্বেচ্ছাসেবী কার্যক্রমের সাথে যুক্ত থাকুক যেন নিজেরা আপন শক্তিকে ধারণ করতে পারে। ঢাকা কলেজ প্রশাসন সবসময়ই শিক্ষার্থীদের এমন স্বেচ্ছাসেবী আত্মোন্নয় মূলক কর্মকান্ডকে উৎসাহিত করেছে এবং সহযোগিতা অব্যাহত রেখেছে। ভবিষ্যতেও এই ধারা অব্যাহত থাকবে।’

ঢাকা কলেজ রোভার স্কাউট গ্রুপ’র সম্পাদক অধ্যাপক শামিম আরা বেগম বলেন, ‘রোভারিং এর মাধ্যমে একজন সাধারণ শিক্ষার্থীর মাঝে পূর্ণ অদম্য আগ্রহের সৃষ্টি হয়। ঢাকা কলেজ রোভার স্কাউট গ্রুপের পক্ষ থেকে সবসময়ই এই অদমনীয় সহনশীলতা সম্পন্ন শিক্ষার্থী গড়ে তুলতে কাজ করছে। এতে করে পড়াশোনার পাশাপাশি শিক্ষার্থীদের মানসিক বিকাশ ঘটছে। আগামীর পথচলায়ও আমাদের এমন কার্যক্রম অব্যাহত থাকবে।’

প্রসঙ্গত, রোভারিংয়ের সর্বোচ্চ অ্যাওয়ার্ড ‘প্রেসিডেন্ট রোভার স্কাউট অ্যাওয়ার্ড (পিআরএস)’ প্রাপ্তির লক্ষ্যে সেবা স্তরে রোভারদের পায়ে হেঁটে ১৫০ কিলোমিটার বা নৌকাযোগে ৩০০ কিলোমিটার অথবা সাইকেল যোগে ৫০০ কিলোমিটার পথ অতিক্রম করে একটি প্রোগ্রাম সম্পন্ন করতে হয়, যা স্কাউটিংয়ে র‌্যাম্বলিং বা পরিভ্রমণ নামে পরিচিত।

ওএস/রংপুর টাইমস

Leave a Reply

Your email address will not be published.