কাঁচা খেজুরের রস পান মৃত্যুঝুঁকি বাড়ায়

মোঃ রাশেদুল ইসলাম রাশেদ

রংপুর মেডিকেল কলেজের সাবেক শিক্ষক ডাঃ মোঃ নওশাদুজ্জামান হীরা জানিয়েছেন প্রতিবছর শীতের সময় কাচা খেজুরের রস খেয়ে লালমনিরহাট, রংপুর ও রাজবাড়ী জেলার যেকোনো বয়সী বিশেষ করে শিশুরা অকালে মৃত্যুবরন করে। লিচু পাকার সময় মাটিতে পড়ে থাকা বাদুড় কামড়ানো লিচু খেয়ে দিনাজপুর ও আশেপাশের অনেকগুলো শিশু রংপুর মেডিকেল কলেজসহ অন্যান্য হাসপতালে ভর্তি  হন, অনেকেই অকালে মৃত্যুবরণ করছে।

উভয় ক্ষেত্রে মূল কারন হলো বাদূর খেজুরের রস খাওয়ার সময় ওদের লালার ভিতরে থাকা জীবন সংহারক ভয়াবহ নিপাহ ভাইরাসের উপস্থিতি। এই ভাইরাস অতিদ্রুত মস্তিস্ককে সংক্রমিত করে – ফলে অবধারিত মৃত্যু।

ডাঃ মোঃ নওশাদুজ্জামান হীরা বাংলাদেশ সরকারের কাছে আবেদন জানিয়েছেন সকল টিভি চ্যানেল গুলোতে, খবরের কাগজে, ও বেতারে ব্যাপকভাবে প্রচার করা দরকার যে – ভালো করে সিদ্ধ না করে কোনে ক্রমেই খেজুরের রস পান করবেন না। এবং বাদূড় কামড়ানো লিচু সহ কোনে ফল খাওয়া যাবে না।

ডাঃ মোঃ নওশাদুজ্জামান খান হীরা এমবিবিএস; বিসিএস (স্বাস্থ্য); সি এম ইউ (বি টি ই বি) এমপিএইচ (কমিউনিটি মেডিসিন) (ডি ইউ) সহকারী অধ্যাপক কমিউনিটি মেডিসিন বিভাগ এবং স্বাস্থ্য বিষয়ক আলোচক বাংলাদেশ বেতার, রংপুর।

এফ.আর/রংপুর টাইমস

Leave a Reply

Your email address will not be published.