শীতেও চাই সানস্ক্রিন

শীতে ত্বকের চাই বিশেষ যত্ন। আর এই যত্ন নিয়ে অনেকের মাঝেই রয়েছে নানা ধরনের ভুল ধারণা। যেমন অনেকেই মনে করেন শীতকালে সানস্ক্রিন ব্যবহারের প্রয়োজন নেই।

কারণ হিসেবে অনেকেই মনে করেন, শীতের সময় সূর্যের তাপ কিছুটা কম। কিন্তু এ ধারণা ভুল। এ ক্ষেত্রে মনে রাখা প্রয়োজন, সূর্য প্রতিদিন ওঠে। তাই প্রতিদিনই সূর্যালোক থেকে সুরক্ষিত থাকা প্রয়োজন। কারণ সূর্যের আলোতে আছে আলট্রা ভায়োলেট রশ্মি। এই আলট্রা ভায়োলেট রশ্মি আমাদের ত্বকের নানা ধরনের ক্ষতি সাধন করে। যেমন মুখের ত্বক তাড়াতাড়ি বুড়িয়ে যাওয়ার জন্য এটি বিশেষভাবে দায়ী। শুধু তা-ই নয়, এই রশ্মি স্কিন ক্যান্সারেরও কারণ।

যুক্তরাষ্ট্রের এক গবেষণায় দেখা গিয়েছে, শীত ঋতুতে সূর্য পৃথিবীর কাছাকাছি অবস্থান করে। সে তুলনায় গরমকালে সূর্যের অবস্থান কিছুটা দূরে। রবার্ট গিডার যিনি নিউইয়র্ক সিটির একজন বোর্ড সার্টিফায়েড প্লাস্টিক সার্জন। তিনি এক গবেষণায় বিষয়টি প্রমাণ করেছেন। তাই শীতে সূর্যের ক্ষতিকর আলট্রা ভায়োলেট রশ্মি থেকে বাঁচতে প্রয়োজন সানস্ক্রিন।

ওজোন স্তর সূর্যের আলট্রা ভায়োলেট রশ্মি পৃথিবীতে পৌঁছানোর আগেই শোষণ করে। অর্থাৎ পৃথিবীর প্রতিরক্ষা আবরণ হিসেবে কাজ করে। ন্যাশনাল সায়েন্স অব ফাউন্ডেশনের পোলার প্রোগ্রামস আলট্রা ভায়োলেট মনিটরিং নেটওয়ার্ক এক গবেষণায় দেখেছেন, ওজোন স্তর শীতকালে সবচেয়ে পাতলা হয়ে যায়। এ থেকেও প্রমাণিত হয় শীতেও সানস্ক্রিন ব্যবহার করা প্রয়োজন।

শীতকালের কনকনে বাতাস আর নিম্ন তাপমাত্রা যখন আমাদের ত্বককে শুষ্ক, রুক্ষ, ক্ষতিগ্রস্ত করে তোলে, তখনই সূর্যের আলট্রা ভায়োলেট রশ্মি আমাদের ত্বককে সরাসরি আক্রান্ত করে। রবার্ট গিডার এক গবেষণার মাধ্যমে তা প্রমাণ করেছেন। সে জন্য শীতকালেই প্রয়োজন বেশি সাবধান থাকা।

স্কিন কেয়ার ফাউন্ডেশনের তথ্যমতে, সূর্যালোক প্রায় সবকিছুর মধ্য দিয়ে যাতায়াত করে, শুধু সদ্য ব্যবহৃত সানস্ক্রিন ছাড়া। মেঘের মধ্য দিয়ে ৮০ ভাগ রশ্মিই ভূমিতে পৌঁছায়। একটি সুতি শার্টের এসপিএফ মান মাত্র ৭! আর গবেষণার মাধ্যমে তো সানস্ক্রিনের সক্ষমতা প্রমাণিত।

অ্যানালস অব ইন্টারনাল মেডিসিন এক গবেষণার মাধ্যমে প্রমাণ করেছে, যারা প্রতিদিন সানস্ক্রিন ব্যবহার করে না, তাদের তাড়াতাড়ি বুড়িয়ে যাওয়ার সম্ভাবনার হার, প্রতিদিন সানস্ক্রিন ব্যবহারকারীদের তুলনায় ২৪ ভাগ বেশি।

তাই নিজের তারুণ্য আরো বেশি দিন ধরে রাখার জন্যই শুধু নয়, স্কিন ক্যান্সারসহ অন্যান্য চর্মরোগ থেকে নিজেকে রক্ষা করার জন্য নিয়মিত সানস্ক্রিন ব্যবহার করুন। ত্বকের ধরন অনুযায়ী তা বেছে নিতে বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শ নিতে পারেন।

Leave a Reply

Your email address will not be published.