সুবিধা বঞ্চিত নারীদের স্বাবলম্বী করতে কাজ করছেন তানজিলা আক্তার

নিজস্ব প্রতিবেদক:

করোনা পরিস্থিতিতে ক্ষতিগ্রস্ত গোটা বিশ্ব। অর্থনৈতিক গতি, সামাজিক অবস্থান সব ক্ষেত্রেই করোনার প্রভাব। সবকিছু ছাপিয়ে করোনা পরিস্থিতিতেও এগিয়ে যাচ্ছেন বাংলাদেশের নারীরা।

অনলাইনের মাধ্যমে পণ্য বেচাকেনায়ও পিছিয়ে নেই তারা। বর্তমানে দেশের ৮০ শতাংশ নারী ই-কমার্সের মাধ্যমে তাদের পণ্য কেনাবেচা করছেন। ফলে করোনা নারীদের আটকে রাখতে পারেনি। নারীরা এগিয়ে যাচ্ছেন তাদের নিজ গতিতে।

এ দিকে লালমনিরহাট জেলার পাটগ্রাম উপজেলায় শ্রেষ্ঠ জয়িতা সম্মাননা পাওয়া তানজিলা আক্তার। অন্য সাধারণ দশজন নারীর মতই তিনিও একজন নারী, তবে পার্থক্য হচ্ছে তিনি অন্য সমাজের সুবিধা বঞ্চিত নারীদের স্বাবলম্বী করতে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন।

তিনি লালমনিরহাট জেলা শাখার মানবাধিকার প্রতিষ্ঠা ও বাস্তবায়ন কমিটির সহ-সভাপতি পাটগ্রাম উপজেলার কোটতলী এলাকার মঞ্জুরুল হক মঞ্জুর স্ত্রী তানজিলা আক্তার।

সাংসারিক জীবনের পাশাপাশি পাটগ্রামের স্বনামধন্য প্রতিষ্ঠান রং-তুলি শিশু নিকেতন ও আর্ট একাডেমির প্রতিষ্ঠাতা অধ্যক্ষ এবং নারী ফোরাম পাটগ্রাম শাখার প্রতিষ্ঠাতা সভাপতি।

বাল্যবিবাহ, মাদকাসক্তি নির্মুল, নারী ও শিশু নির্যাতন প্রতিরোধ এবং সমাজ উন্নয়নে অসামান্য অবদান রাখায় ২০১৭ সালে পেয়েছেন শ্রেষ্ঠ জয়িতা সম্মাননা। সুবিধাবঞ্চিত শিশুদের শিক্ষা এবং অসহায়, দরিদ্র নারীদের কর্মসংস্থানের মাধ্যমে কর্মমুখী করার জন্য কাজ করে যাচ্ছেন। পাটগ্রামে নারী উদ্যোক্তা তৈরি করতে বিভিন্ন প্রশিক্ষনের ব্যবস্থা চলমান রেখেছেন।

তানজিলা আক্তার বলেন,”গ্রাম এলাকায় নরীদের সব সময় লড়াই করে এগিয়ে যাচ্ছে। সমাজের সুবিধা বঞ্চিত নারীদের পাশে থেকে সবসময় সহযোগিতা করে আসছি আর করেই যাব। নারী দিবসের প্রত্যাশা হলো আমাদের নারীরা এগিয়ে যাচ্ছে উদার মানসিকতা নিয়ে। নারীরা এগিয়ে যাওয়ায় মাধ্যমে বাংলাদেশকে এগিয়ে নিয়ে যাবে। সকল নারীদের জানাই অভিনন্দন”

Leave a Reply

Your email address will not be published.