ইউজিসির মূল্যায়নে বেরোবির অর্জন ২৫ তম অবস্থান

সিদ্দিক,বেরোবি প্রতিনিধি:

সম্প্রতি দেশের উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলোর সুশাসন, স্বচ্ছতা, জবাবদিহিতা নিশ্চিতের উপর ভিত্তি করে বার্ষিক কর্মসম্পাদন চুক্তির (এপিএ), প্রতিবেদন প্রকাশ করেছে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)।

প্রতিবেদনে দেশের ৪৬টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের মধ্যে ২৫ তম হয়েছে রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়(বেরোবি)।

বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) সচিব (অতিরিক্ত দায়িত্ব) ড. ফেরদৌস জামান স্বাক্ষরিত এক মূল্যায়ন প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।
সরকারি দপ্তর-সংস্থা ও প্রতিষ্ঠানের দক্ষতা ও দায়বদ্ধতা বাড়ানোর লক্ষ্যে ২০১৪-১৫ অর্থবছরে এই বার্ষিক কর্মসম্পাদন চুক্তির (এপিএ) প্রবর্তন করা হয়।
প্রতিবেদন অনুযায়ী, ২০২০-২১ অর্থবছরে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের আওতাধীন বিশ্ববিদ্যালয়সমূহের প্রাপ্ত নম্বরের ক্রমানুসারে বেরোবি অবস্থান ২৫ তম এবং প্রাপ্ত নম্বর ৫২.২৭
ইউজিসির এই মূল্যায়নে প্রথম স্থানে রয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়, নম্বর পেয়েছে ৯৮.৩৮।
৯৩ দশমিক ৮ নম্বর পেয়ে দ্বিতীয় স্থান অর্জন করেছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়। ৯২.১৫ নম্বর পেয়ে তৃতীয় স্থানে রয়েছে খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ।
এছাড়াও যথাক্রমে চতুর্থ ও পঞ্চম স্থানে রয়েছে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং ঢাকা বিশ্ববিদ্যালয়।
প্রসঙ্গত, এপিএ একটি স্বনিয়ন্ত্রিত কৌশল‌। যা সংস্থাকে লক্ষ্য অর্জনের দিকে ধাবিত করে। এপিএ একটি সংস্থায় আগামী এক বছরে কি কি কার্যক্রম গ্রহণ এবং তার বাস্তবায়নের মাধ্যমে একটি কার্যকর প্রশাসনিক ব্যবস্থা গড়ে তুলতে সহায়তা করে।

Leave a Reply

Your email address will not be published.