চিলমারী থেকে প্রথমবার পণ্যবাহী জাহাজ যাচ্ছে ভারতে

দেশ স্বাধীনের পর প্রথমবারের মতো কুড়িগ্রামের চিলমারী নৌবন্দর থেকে বাংলাদেশি পতাকাবাহী জাহাজ পণ্য নিয়ে যাচ্ছে প্রতিবেশী রাষ্ট্র ভারতে।

সোমবার (৭ ফেব্রুয়ারি) বেলা ১১টায় শান আবিদ-১ নামে একটি বাংলাদেশি জাহাজ ওয়েস্ট কটন (ঝুট) নিয়ে ভারতের ধুবরির উদ্দেশ্যে রওয়ানা হবে।

জেলা প্রশাসক মোহাম্মদ রেজাউল করিম এবং কাস্টমস এক্সাইজ ও ভ্যাট বিভাগের ডেপুটি কমিশনার রিয়াদুল ইসলাম জাগো নিউজকে এ তথ্য নিশ্চিত করেছেন।

কাস্টমসের ক্লিয়ারিং অ্যান্ড ফরওয়ার্ডিং (সিঅ্যান্ডএফ) এজেন্ট জামান আহমেদ বলেন, ভারত থেকে নৌপথে চিলমারী নৌবন্দরে পণ্য পরিবহন খরচ তুলনামূলক কম। এতদিন ভারত থেকে চিলমারী বন্দরে পাথর আসলেও এই প্রথম চিলমারী নৌবন্দর থেকে বাংলাদেশি জাহাজ পণ্য নিয়ে ভারতের উদ্দেশ্যে যাত্রা করছে। প্রথম দিন ২৭ টন ওয়েস্ট কটন নিয়ে লিজেন্ড কনসোটিয়াম লিমিটেডের শান আবিদ-১ নামের জাহাজটি চিলমারী নৌ বন্দর থেকে ভারতের ধুরবির উদ্দেশ্যে রওয়ানা হবে। এ সময় জেলা কাস্টমস এক্সাইজ ও ভ্যাট বিভাগের কর্মকর্তারা উপস্থিত থাকবেন।

তিনি আরও বলেন, ঐতিহাসিক ঘটনার সাক্ষী হতে যাচ্ছে ঐতিহ্যবাহী এ নৌবন্দর। শেরপুর তুলার মিল নামক রপ্তানিকারক প্রতিষ্ঠান জাহাজযোগে ২৭ টন ওয়েস্ট কটন রপ্তানি করছে। বাণিজ্য সুবিধা বহাল থাকলে আগামীতে আরও পণ্য রপ্তানি হবে।

কাস্টমস এক্সাইজ ও ভ্যাট বিভাগের ডেপুটি কমিশনার রিয়াদুল ইসলাম  বলেন, নৌ প্রটোকল রুট এনডব্লিউ-৩ পথে বাংলাদেশের পতাকাবাহী জাহাজ পণ্য নিয়ে চিলমারী নৌবন্দর থেকে প্রথমবারের মতো ভারতের উদ্দেশ্যে যাত্রা করবে। রপ্তানি বাণিজ্য বাড়লে বাংলাদেশের বৈদেশিক মুদ্রা আয় বৃদ্ধিসহ কুড়িগ্রামের অর্থনৈতিক উন্নয়নে এ বন্দর নতুন মাত্রা যোগ করবে।

জেলা প্রশাসক মোহাম্মদ রেজাউল করিম  বলেন, ‘এটা অবশ্যই ভালো খবর। সরকার চিলমারী নৌবন্দর চালুর যে উদ্যোগ নিয়েছে এটি তারই বাস্তব প্রতিফলন। আশা করছি নৌপথে পণ্য পরিবহনে চিলমারী নৌবন্দর আবারও তার পুরনো ঐতিহ্যে ফিরে আসবে।

Leave a Reply

Your email address will not be published.