সামিউলের ” ব্যাঙ চলেছে ডিঙিনায়ে” বই এর মোড়ক উন্মোচন

সিদ্দিক বেরোবি প্রতিনিধি:

রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় (বেরোবি) শিক্ষার্থী বিংশ শতাব্দীর উদীয়মান তরুণ কবি সামিউল ইসলামের প্রথম শিশুতোষ ছড়া ” ব্যাঙ চলেছে ডিঙ্গি নায়ে” এর মোড়ক উন্মোচন করা হয়েছে। বইটির ভূমিকা লিখেছেন লোক প্রশাসন বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক আসাদুজ্জামান মন্ডল আসাদ।

রায়হান’স রেস্টুরেন্টে এ কাব্যগ্রন্থের মোড়ক উন্মোচন করা হয়। এ সময় উপস্থিত ছিলেন সমাজবিজ্ঞান অনুষদের দিন শরিফুল ইসলাম এছাড়াও উপস্থিত ছিলেন , বেরোবির বহিরঙ্গনের পরিচালক ও সহকারী অধ্যাপক সাব্বির আহমেদ চৌধুরী এবং মোঃ মুজাহিদুল ইসলাম।
“ব্যাঙ চলেছে ডিঙিনায়ে” শিশুতোষ ছড়া প্রসঙ্গে কবি সামিউল ইসলাম বলেন ,
‘ব্যাঙ চলেছে ডিঙিনায়ে’ প্রকাশিত প্রথম ছড়ার বই। এ বইয়ে আমার বাছাই করা ২৮ টি ছড়া সংকলিত হয়েছে। ছড়ায় ছড়ায় ব্যক্ত করেছি শিশুমনের প্রকাশিত-অপ্রকাশিত ভাবনাগুলো, চাওয়া-পাওয়া, পছন্দ-অপছন্দ। এছাড়াও ফুটিয়ে তুলেছি দেশ ও দেশের প্রকৃতি, মুক্তিযুদ্ধের কথা, বাবা-মায়ের ভালোবাসা, আদেশ, উপদেশ। অসৎ কাজে করেছি নিষেধ-বারণ।
বইটি আপনারা কেন পড়বেন ?
‘ব্যাঙ চলেছে ডিঙিনায়ে’ বইটি পড়ার মাধ্যমে শিশুরা আনন্দ ও শিক্ষা লাভ করবে। সেইসাথে বইটি শিশুদের মনের খোরাক জোগাতে সক্ষম হবে বলে, আশা করছি।

বইটি যে চিন্তা থেকে লেখা:

বর্তমান সময়ে বইয়ের পাঠে শিশুদের মন নেই বললেই চলে। শিশুরা অনলাইন ভিত্তিক খেলাধূলায় আসক্ত হয়ে পড়েছে। যা অনেকাংশে মেধা-মননের বিকাশ ব্যাহত করছে এবং স্বাস্থ্যঝুঁকি তৈরি করছে। শিশুদের এই আসক্ত থেকে বের করে আনার সর্বোৎকৃষ্ট উপায় হচ্ছে বই পাঠে উদ্বুদ্ধ করা। শিশুদের চাওয়া-পাওয়া, পছন্দ-অপছন্দ, দেশপ্রেম, মুক্তিযুদ্ধের ইতিহাস, আদেশ, উপদেশ সব কিছুর মিশ্রণ ঘটিয়ে এই বইটি করা।
বই পাঠ শিশুদের জ্ঞান সমৃদ্ধিতে গুরত্বপূর্ণ ভূমিকা পালন করে।
” ব্যাঙ চলেছে ডিঙিনায়ে “বইটির প্রচ্ছদ ও অলংকরণ করেছেন নিশা মাহজাবীন ,প্রকাশনী -সপ্তডিঙা ,বইটির মূল্য ২০০ টাকা।

Leave a Reply

Your email address will not be published.