ভারতের ঘরোয়া ক্রিকেটের সাথে বাংলাদেশের পার্থক্য কমেছে অনেক: হনুমা

তিনি এর আগেও আবাহনীর হয়ে খেলে গেছেন। সেটা ২০১৭-২০১৮ মৌসুমে। চার বছর পর আবার আকাশী-হলুদ জার্সি গায়ে চাপিয়েছেন হনুমা বিহারি। ভারতের হয়ে শ্রীলঙ্কার বিপক্ষে ১২ মার্চ ব্যাঙ্গালুরুর শেষ টেস্ট খেলে এসেছেন ২৮ বছরের এ যুবা।

তবে এবার আবাহনীর হয়ে খেলতে এসে এক নতুন অভিজ্ঞতা হলো অন্ধ্রপ্রদেশের এ ব্যাটারের। তার অনুভব, উপলব্ধি- বাংলাদেশের ঘরোয়া ক্রিকেটের মান আগের চেয়ে অনেক উন্নত হয়েছে।

আগে যখন খেলে গেছেন তখন তার মনে হয়েছিল, বাংলাদেশের ঘরোয়া ক্রিকেটের সাথে ভারতের ঘরোয়া ক্রিকেটের মানের পার্থক্য বিস্তর। ভারতের ঘরোয়া ক্রিকেটের স্ট্যান্ডার্ড অনেক বেশি উন্নত; কিন্তু এবার আবাহনীর হয়ে ৫ ম্যাচ খেলার পর হনুমা বিহারির ধারণা বদলে গেছে।

এখন তার মনে হয়, ভারতের ঘরোয়া ক্রিকেটের সাথে বাংলাদেশের ঘরোয়া ক্রিকেটের মানের ফারাক কমেছে। এখন সে মানের পার্থক্যের বিশালতাও কমেছে। তাইতো হনুমার মুখে এমন কথা, ‘আমি যখন চার বছর আগে খেলে গেছি, তখন দেখেছি ভারতের ঘরোয়া ক্রিকেটের মানের সাথে এখনকার মানের পার্থক্য অনেক। তবে এবার এসে দেখছি সে পার্থক্যটা কমেছে বেশ। এখন বাংলাদেশের ঘরোয়া ক্রিকেটের মান ভারতের খুব কাছাকাছি পৌঁছে গেছে।’

তার শেষ কথা, আমার মনে হয় বাংলাদেশের ক্রিকেট সঠিক পথেই আছে এবং ভালমতোই এগুচ্ছে।

তার সাথে এবার আগেভাগেই কথা-বার্তা চূড়ান্ত হয়েছে আবাহনীর। তিনি ধানমন্ডির ক্লাবটির হয়ে প্রিমিয়ার লিগ খেলবেন, তা আগেই জানা।

তবে শ্রীলঙ্কার বিপক্ষে ভারতের টেস্ট সিরিজে ব্যস্ত থাকায় তার পক্ষে প্রথম তিন রাউন্ড খেলা সম্ভব হবে না, প্রধান প্রশিক্ষক খালেদ মাহমুদ সুজন জাগো নিউজকে এ তথ্য দিয়েছেন প্রায় মাস খানেক আগে। সত্যিই তা পারেননি হনুমা বিহারি।

মার্চের প্রথম ভাগ পার করে ব্যাঙ্গালুরুতে লঙ্কানদের বিপক্ষে টেস্ট সিরিজ শেষ করার পরই আকাশী-হলুদ শিবিরে এসে যোগ দিয়েছেন অন্ধ প্রদেশের এ মিডল অর্ডার। তার আগে আবাহনীর পক্ষে তিন ম্যাচ খেলেছেন আফগানিস্তানের নাজিবুল্লাহ জাদরান।

দলে যোগ দিয়েই যে খুব ভাল খেলেছেন, তা নয়। শুরুতে তিন ম্যাচে সেভাবে রান পাননি। প্রথম ম্যাচে ১৮ আর পরের ম্যাচে ফিরে গেছেন ৩ রানে।

শাইন পুকুরের বিপক্ষে তৃতীয় ম্যাচে ৪৫ রান দিয়ে নিজেকে খানিক খুঁজে পাওয়া আর চতুর্থ ম্যাচে ব্রাদার্সের বিপক্ষে শতরান (১১২) করে নিজেকে মেলে ধরেছেন।

আজ মঙ্গলবার মোহামেডানের বিপক্ষে মর্যাদার লড়াইয়ে আবারও জ্বলে উঠেছে এ ভারতীয় ব্যাটারের ব্যাট। এদিন ৫৯ রানের কার্যকর ইনিংস খেলেছেন হনুমা।

এবারের লিগে স্থানীয় পারফরমারদের পারফরমেন্স তার কাছে ভাল লেগেছে। তাই হনুমার কথা, ‘আমি দেখেছি বেশ কিছু তরুণ প্লেয়ার উঠে এসেছে এবং নিজ নিজ ক্লাবের হয়ে পারফরমও করছে।’

এবারের লিগ দেখে আরও একটি ধারণা জন্মেছে এ ভারতীয় উইলোবাজের। তার মনে হয়, আগামী নভেম্বরে বাংলাদেশ সফরে এসে কঠিন চ্যালেঞ্জের মুখে পড়তে হবে ভারতকে।

তার কথা, ‘আমি নিশ্চিত আমরা আগামীতে যখন সিরিজ খেলতে আসবো, তখন অবশ্যই বাংলাদেশ আমাদের বিরুদ্ধে শক্ত প্রতিরোধ গড়ে তুলবে।’