তারাগঞ্জে গঠনতন্ত্র বিরোধী কার্যকলাপে কৃষকলীগ নেতা বহিস্কার

দিপক রায়, তারাগঞ্জ (রংপুর) প্রতিনিধি:

সাংগঠনিক কর্মকান্ড, দায়িত্ব পালনে অবহেলা ও দলীয় গঠনতন্ত্র বিরোধী সাংগঠনিক কর্মকান্ড পরিচালনা করায় তারাগঞ্জ উপজেলা কৃষক লীগের প্রাথমিক সদস্য উপজেলা কৃষক লীগের সম্মেলন প্রস্তুত কমিটির ১নং যুগ্ম আহ্বায়ক রইচ উদ্দিন সরকারকে সকল পদ হতে অব্যহতি দেওয়া হয়েছে ।

শুক্রবার কৃষকলীগের রংপুর জেলা সম্মেলন প্রস্তুত কমিটির আহ্বায়ক প্রানকৃষ্ণ গোস্বামী ও সদস্য সচিব শহিদুল ইসলাম দুখুর যৌথ স্বাক্ষরিত চিঠির মাধ্যমে রইচ এ বহিষ্কারাদেশ দেওয়া হয়।

কৃষক লীগ রংপুর জেলার নেতৃবৃন্দের পাঠানো চিঠি সূত্রে জানা যায়, বাংলাদেশ কৃষক লীগের কেন্দ্রীয় কমিটির সভাপতি কৃষিবিদ সমীর চন্দ ও সাধারণ সম্পাদক এ্যাড. উম্মে কুলসুম স্মৃতি এমপির নির্দেশক্রমে রংপুর জেলা কৃষক লীগের আওতাধীন তারাগঞ্জ উপজেলা কৃষক লীগের সম্মেলন প্রস্তুত কমিটি গঠন করা হয়।

গত ২০২১ সালের ২৮ মে গঠিত তারাগঞ্জ উপজেলা কৃষক লীগের সম্মেলন প্রস্তুত কমিটিতে রতন কুমার রায়কে আহ্বায়ক, আতিকুর রহমান আরোজকে সদস্য সচিব ও রইচ উদ্দিন সরকারকে ১নং যুগ্ম আহ্বায়ক করে ৩১ সদস্য বিশিষ্ট কমিটি অনুমোদন দেয় রংপুর জেলা কমিটি।

কমিটি গঠনের পর গঠনতন্ত্রের নিয়ম মেনে উপজেলার ৪টি ইউনিয়ন শাখা কমিটি ও ওয়ার্ড কমিটি গঠন করে তারাগঞ্জ উপজেলা শাখা। কিন্তু গত ২০২১ সালের ১০ অক্টোবর স্বঘোষিত আহ্বায়ক হয়ে উপজেলার ৩নং ইকরচালী ইউনিয়নে সম্মেলন প্রস্তুত কমিটির অনুমোদন প্রদান করেন রইচ উদ্দিন।

কৃষকলীগের গঠনতন্ত্র পরিপন্থি ও সাংঘর্ষিক বলে মনে হওয়ায় তারাগঞ্জ উপজেলা ও রংপুর জেলা কৃষক লীগের নেতৃবৃন্দ রইচ উদ্দিনের স্বেচ্ছাচারিতা ও গঠনতন্ত্র পরিপন্থি কর্মকান্ডের জন্য তাকে গঠনতন্ত্রের ২৪ এর (ক) ধারা মোতাবেক কারণ দর্শানোর নোটিশ করে জেলা সম্মেলন প্রস্তুত কমিটি।

কিন্তু যথা সময়ে সদুত্তর দিতে ব্যর্থ হওয়ায় চলতি বছরের ১ এপ্রিল বাংলাদেশ কৃষক লীগ তারাগঞ্জ উপজেলার প্রাথমিক সদস্য পদসহ সকল পদ থেকে অব্যহতি প্রদান করে রংপুর জেলা সম্মেলন প্রস্তুত কমিটির নেতৃবৃন্দ।

এফ.আর/রংপুর টাইমস